স্টার লাইভ | The Daily Star Bangla
  • বাতাসে মিথেন, কতটা ঝুঁকিতে বাংলাদেশ?

    ব্লুমবার্গের দাবি, বাংলাদেশ থেকে বিপুল পরিমাণ ‘রহস্যময়’ মিথেন গ্যাস বায়ুমণ্ডলে ছড়িয়ে পড়ছে। রিপোর্টে বলা হয়েছে, সর্বোচ্চ মিথেন গ্যাস ছড়ানো দেশগুলোর মধ্যে বাংলাদেশ পৃথিবীর ১২তম বৃহৎ মিথেন সোর্স। আর এই মিথেনের বড় অংশ আসছে মাতুয়াইল ল্যান্ডফিল্ড থেকে।

  • খালেদা জিয়ার দেশের বাইরে যেতে আইনি জটিলতা কী?

    বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার শারীরিক অবস্থা নিয়ে তৈরি হয়েছে নানা গুঞ্জন। সাবেক এই প্রধানমন্ত্রীর বর্তমান অবস্থা কী? উন্নত চিকিৎসার জন্য তাকে কি দেশের বাইরে নিয়ে যাওয়া হবে? পরিবার যদি নিয়ে যেতে চায় তবে কী কী আইনি জটিলতা আছে?

  • ২০ হাজারের টিকিট ৯৫ হাজার টাকা

    বাংলাদেশ থেকে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের ফ্লাইটের ভাড়া গত কয়েক মাসে বেড়েছে কয়েক গুণ। আকাশচুম্বী ভাড়ায় চরম ভোগান্তিতে প্রবাসী শ্রমিকেরা। দ্য ডেইলি স্টারে এ বিষয়ে রাশেদুল হাসানের ‘Flights to Middle East: Sky-high airfare adds to migrant workers’ woes’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ হয়। স্টার নিউজ+ এর এই ভিডিওতে থাকছে প্রতিবেদনটির পেছনের গল্প।

  • IMG_7005.jpg

    দেশে নতুন দরিদ্র ২ কোটি ৪৫ লাখ, দায় কার?

    করোনা মহামারির কারণে দেশে নতুন করে দরিদ্র হয়েছেন ২ কোটি ৪৫ লাখ মানুষ। বেসরকারি সংস্থা পিপিআরসি ও ব্র্যাকের গবেষণায় বলা হয়েছে, গ্রামাঞ্চলের তুলনায় শহরাঞ্চলে নতুন দরিদ্রের সংখ্যা বেশি।

  • সাকিব-মুস্তাফিজ দেশে ফিরবেন কবে, কীভাবে?

    বহু সমালোচনার পর অবশেষে বন্ধ হলো আইপিএল। ভারতের ভয়াবহ কোভিড-১৯ পরিস্থিতির মধ্যেও কী কারণে এই টুর্নামেন্ট চালু রাখা হয়েছিল? ক্রিকেটারদের করোনা থেকে সুরক্ষায় ভারত কি ব্যর্থ? আমাদের দুজন ক্রিকেটার সাকিব আল হাসান এবং মুস্তাফিজুর রহমান কী অবস্থায় আছেন? তাদের কবে, কীভাবে দেশে ফিরিয়ে আনা হচ্ছে?

  • জনগণের আস্থাই বিশ্বাসযোগ্য সাংবাদিকতার প্রাণ

    বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচকে বাংলাদেশের অবস্থান প্রতিবছর পিছিয়ে যাচ্ছে। ২০২১ সালে ১৮০টি দেশের মধ্যে আমাদের অবস্থান ১৫২। দক্ষিণ এশিয়ার দেশগুলোর তুলনায়ও আমরা পিছিয়ে। সূচকে ভারত, পাকিস্তান, এমনকি আফগানিস্তানের চেয়েও নিচে বাংলাদেশের অবস্থান। স্বাধীন সাংবাদিকতা চর্চার ক্ষেত্রে বাংলাদেশের চ্যালেঞ্জগুলো কী? গণমাধ্যম কি আসলেই স্বাধীন? সাধারণ মানুষ কি গণমাধ্যমের ওপর আস্থাহীন হয়ে পড়ছেন? এ অবস্থা থেকে উত্তরণের উপায় কী?

  • পশ্চিমবঙ্গে থামল মোদি ঝড়

    তৃতীয়বারের মতো পশ্চিমবঙ্গ রাজ্য সরকার গঠন করতে যাচ্ছে মমতা ব্যানার্জী নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস। হিন্দু-মুসলিম ভোট ভাগাভাগি, বাংলাদেশ সফরে নরেন্দ্র মোদির গোপালগঞ্জের ওড়াকান্দি এবং সাতক্ষীরার শ্যামনগরে মতুয়া ভোট সংগ্রহের চেষ্টা, অমিত শাহের বিতর্কিত নানান বক্তব্য। এরকম সব ইস্যু মিলিয়ে পশ্চিমবঙ্গের এবারের নির্বাচন বাংলাদেশের জন্যে কতটুকু গুরুত্বপূর্ণ?

  • রাজশাহী অঞ্চলের দুঃখ ৩৬,০০০ পুকুর?

    এই শতাব্দীর শুরুতে নাটোরের চলনবিল এলাকায় শুরু হয়েছিল পুকুর খননের প্রবণতা। পরবর্তীতে গত ১০ বছরে রাজশাহী অঞ্চলের বিল ও ফসলি জমি ধ্বংস করে খনন করা হতে থাকে হাজার হাজার অপরিকল্পিত পুকুর।

  • IMG_6996.jpg

    ভারতে কোভিড-১৯ সুনামি: কতটা নিরাপদ বাংলাদেশ?

    প্রতিবেশী ভারতে প্রতিদিনই কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা রেকর্ড ভাঙছে। মৃত্যুর সংখ্যাও কম নয়। এরই মধ্যে প্রাণ হারিয়েছে দুই লাখেরও বেশি মানুষ।

  • গুলশানে তরুণীর মরদেহ উদ্ধার, মিডিয়ার নীতি নিয়ে প্রশ্ন

    গুলশানে এক তরুণীর ঝুলন্ত মরদেহ উদ্ধারের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে দেশের প্রথম সারির মিডিয়াগুলোর তুমুল সমালোচনা। ভিকটিমের ব্যক্তিগত তথ্য প্রকাশ, মামলায় অভিযুক্ত বসুন্ধরার ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহানের নাম এড়িয়ে যাওয়াসহ আরও নানা বিষয়ে সমালোচনায় সরব সোশ্যাল মিডিয়ার প্ল্যাটফর্মগুলো।

  • ভারতের অক্সিজেন রপ্তানি বন্ধ কি বাংলাদেশকে সংকটে ফেলবে?

    করোনা রোগীর চিকিৎসায় অক্সিজেন সংকটের কারণে বাংলাদেশে অক্সিজেন রপ্তানি বন্ধ করে দিয়েছে ভারত। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, বাংলাদেশে এখনও হাসপাতালে অক্সিজেনের সংকট নেই, তবে কোভিড-১৯ রোগীর সংখ্যা হঠাৎ বেড়ে গেলে সামাল দেওয়া কঠিন হবে।

  • কোভিড-১৯ ভ্যাকসিন সবাই পাবে তো?

    কোভিড-১৯ ভ্যাকসিনের প্রথম ডোজ দেওয়া বন্ধ করেছে সরকার। সরকারি হিসেবে এ পর্যন্ত ভ্যাকসিনের প্রথম ডোজ পেয়েছেন ৫৮ লাখ মানুষ। হঠাৎ করেই ভ্যাকসিন কার্যক্রম হোঁচট খেলো কেন? ভারত থেকে ভ্যাকসিন আমদানির ব্যর্থতাই কি এজন্য দায়ী? যা মজুদ আছে তা দিয়ে যারা প্রথম ডোজ নিয়েছেন তাদের সবাইকে কি দ্বিতীয় ডোজ দেওয়া সম্ভব?

  • কেমিক্যালের গুদাম: কত প্রাণ ঝরলে টনক নড়বে?

    নিমতলী, চকবাজার এবার আরমানিটোলা। আগুনে প্রাণ হারিয়েছে অসংখ্যা মানুষ। প্রতিটি ঘটনার পর পুরান ঢাকা থেকে কেমিক্যালের গুদাম সরানোর কথা বলা হলেও এতদিনে কেন তা বাস্তবায়ন করা যায়নি? এর দায়ভার কার?

  • খাদ্যশস্য ঘাটতি: কতটা ঝুঁকিতে বাংলাদেশ?

    দেশের সরকারি গুদামে খাদ্যশস্যের মজুদ গত ১৩ বছরের মধ্যে সর্বনিম্ন। পরিস্থিতি সামাল দিতে সরকার খাদ্যের মজুদ বাড়ানো জন্য বোরো সংগ্রহ অভিযান জোরদার করেছে।

  • Bangla_thumb.jpg

    সন্তানের প্রাণ বাঁচাতে ১১০ কিলোমিটার রিকশা চালানোর অভিজ্ঞতা

    দরিদ্র রিকশাচালক মো. তারেক ইসলাম। ছিল না অ্যাম্বুলেন্স ভাড়া করার সামর্থ্য। তাই সন্তানের জীবন বাঁচাতে ১১০ কিলোমিটার পথ রিকশা চালিয়েছেন তিনি।

  • Bangla_thumb1.jpg

    রানা প্লাজা ধসের ৮ বছর, যে ক্ষত শুকায়নি এখনো

    আট বছর আগে আজকের এই দিনে রানা প্লাজা ধসে নিহত হন কমপক্ষে ১১শ ৩৮ জন শ্রমিক, আহত হন আড়াই হাজারেরও বেশি। যারা বেঁচে আছেন, সেই দুঃসহ স্মৃতি, সেই ক্ষত এখনো তারা বয়ে বেড়াচ্ছেন।

  • image_6483441.JPG

    করোনাকালে দেশে ১ লাখ নতুন চাকরির সুযোগ?

    অনলাইনভিত্তিক প্ল্যাটফর্মগুলো পণ্য ডেলিভারির জন্য হাজার হাজার কর্মী নিয়োগ করেছেন গত এক বছরে। করোনা মহামারির এই দুঃসময়ে দেশে প্রায় এক লাখ নতুন চাকরির সুযোগ সৃষ্টি হয়েছে।

  • মেট্রোরেল কি পারবে ঢাকার দুর্ভোগ কমাতে?

    মেট্রোরেলের কোচগুলো পৌঁছে গেছে ঢাকায়। দিনের পাশাপাশি রাতের বেলায়ও চলছে কাজ। কবে নাগাদ মেট্রোরেল চালু হবে বলে আমরা আশা করতে পারি? মেট্রোরেল কী পরিমাণ যাত্রী পরিবহন করবে? কাজ শেষ হলে ঢাকায় যানযট, দুর্ভোগ কতটা কমবে? সরাসরি স্টার নিউজরুম থেকে আজ জানব এই প্রশ্নগুলোর উত্তর।

  • চকবাজার জেল: ধ্বংসাবশেষের নিচে পুরোনো ঢাকার ইতিহাস

    ঢাকার চকবাজারে পুরনো কেন্দ্রীয় কারাগার চত্বরে সুলতানি আমলের একটি প্রাচীন ভবনের ভগ্নাবশেষ পাওয়া যায় প্রায় বছর চারেক আগে। ভবনের একপাশের দেয়ালসহ এখানকার প্রত্নতাত্ত্বিক নিদর্শন খনন ও সংরক্ষণের জন্য ২০১৬ সালে উদ্যোগ নেয় কর্তৃপক্ষ। খননে প্রাচীন আমলের আরও কিছু নিদর্শনের খোঁজ মিলেছে বলে জানা যায়।

  • দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীরা তৈরি করছেন পাটজাত দ্রব্য

    তাদের চোখের আলো নেই। আছে মনের আলো। আর সেই আলো দিয়ে পথচলা লালমনিরহাটের দৃষ্টি প্রতিবন্ধীরা পড়াশোনার পাশাপাশি আয় করছেন পাটজাত পণ্য তৈরি করে।

  • ধ্বংসের পথে তিন শিল্পীর শিল্পকর্ম

    বাংলাদেশের আধুনিক শিল্পকলার চারটি গুরুত্বপূর্ণ নিদর্শন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় লাইব্রেরির দেয়ালে থাকা ভাস্কর নভেরার ভাস্কর্য ও শিল্পী হামিদুর রাহমানের ম্যুরালগুলো নষ্ট হয়ে যাচ্ছে। দেশে আধুনিক শিল্পকলার অন্যতম পথিকৃৎ দুই শিল্পীর শিল্পকর্মগুলোর কোথাও উঁইপোকা বাসা বেঁধেছে। কোথাও চটা ওঠে গেছে, কোথাও ফাটল ধরেছে। কোথাও ফোস্কা উঠেছে। আবার কোথাও দেয়ালে নোনা ধরেছে।

  • করোনায় মারা গেলেন অভিনেতা এস এম মহসীন

    করোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন একুশে পদকপ্রাপ্ত অভিনেতা এস এম মহসীন।

  • Mro_Conference_2Mar21.jpg

    চিম্বুক পাহাড়ে হোটেল নির্মাণের প্রতিবাদে ম্রোদের সংহতি সমাবেশ

    বান্দরবানের চিম্বুক পাহাড়ে পাঁচ তারকা হোটেল ও বিনোদন পার্ক নির্মাণের প্রতিবাদে সংহতি সমাবেশ করেছে চিম্বুক পাহাড় ম্রো ভূমি রক্ষা আন্দোলন। আজ মঙ্গলবার সকালে রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে এই সমাবেশ অনুষ্ঠিত হয়।

  • গণতান্ত্রিক বাংলাদেশের স্বপ্ন

    আর্থিক ও মানসিক সততার এক অনন্য দৃষ্টান্ত লেখক, গবেষক সৈয়দ আবুল মকসুদ।

  • কোভিড-১৯: ভ্যাকসিন নেওয়ার রেজিস্ট্রেশন করবেন যেভাবে

    বাংলাদেশে কোভিড-১৯ টিকাদান কর্মসূচি শুরু হয়েছে। টিকার নিবন্ধন ও এ সংক্রান্ত সব তথ্য দিয়ে ‘সুরক্ষা’ নামে একটি ওয়েবসাইট তৈরি করেছে সরকার। এই ওয়েবসাইটের মাধ্যমে টিকা গ্রহণের জন্যে কী কী বিষয় অনুসরণ করতে হবে তা জানতে দেখুন ভিডিওটি।

  • সলঙ্গা বিদ্রোহের প্রকৃত ইতিহাস

    দিনটি ছিল ১৯২২ সালের ২৭ জানুয়ারি। সম্ভবত শুক্রবার। দেশের বিভিন্ন স্থান থেকে নানান পণ্য বেচা-কেনা করতে তৎকালীন পাবনার সলঙ্গা হাটে (বর্তমানে সিরাজগঞ্জ জেলার অন্তর্গত) এসেছিলেন হাজার হাজার মানুষ। তখন চলছিল ভারতবর্ষ জুড়ে মহাত্মা গান্ধীর আহবানে অহিংস অসহযোগ আন্দোলন।

  • চট্টগ্রামে বিএনপি’র কাউন্সিলর প্রার্থীর ভোট বর্জন

    কেন্দ্র দখলের অভিযোগ তুলে চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে বিএনপি সমর্থিত সংরক্ষিত নারী কাউন্সিলর পদপ্রার্থী মনোয়ারা বেগম মণি ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন। বন্দরনগরীর লালখানবাজার এলাকায় শহীদনগর সিটি করপোরেশন বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রের সামনে রাস্তায় বসে তিনি প্রতিবাদ জানিয়েছেন।

  • ককটেল বিস্ফোরণ ও সংঘর্ষের মধ্য দিয়ে ভোট গ্রহণ চলছে

    ককটেল বিস্ফোরণ ও সংঘর্ষের মধ্য দিয়ে আজ বুধবার সকালে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচন শুরু হয়েছে।

  • ‘হাড়ভাঙা’ কবিরাজের গ্রাম

    গ্রামের নাম বদলে ইসলামপুর রাখা হলেও গোবরগাড়ি নামেই সবাই চেনেন। কিন্তু, এখন সেই গ্রাম পরিণত হয়েছে ‘হাড়ভাঙা’ কবিরাজদের গ্রামে।

  • সিরাজগঞ্জে কাউন্সিলর হত্যা মামলার আরও ২ আসামি গ্রেপ্তার

    সিরাজগঞ্জে কাউন্সিলর হত্যা মামলার আরও দুই আসামিকে গ্রেপ্তার করেছে পুলিশ। এদের মধ্যে পরাজিত কাউন্সিলর প্রার্থী সাহাদাত হোসেন বুদ্দিনের ছেলেও আছেন। এ নিয়ে এই হত্যার ঘটনায় এ পর্যন্ত ১০ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

Top