স্টার লাইভ | The Daily Star Bangla
  • স্যানিটেশন ও পরিচ্ছন্ন কর্মীদের স্বাস্থ্য সুরক্ষায় করণীয় কী?

    যারা একেবারে নামমাত্র মূল্যে আমাদের শহরকে পরিচ্ছন্ন রাখেন, রোজ সকালে আমরা পাই একটি আবর্জনামুক্ত শহর, সেই মানুষগুলোর সামাজিক মর্যাদা, স্বাস্থ্য সুরক্ষা ও আর্থিক সচ্ছলতার নিশ্চয়তা দেবে কে?

  • করোনায় বিপর্যস্ত খুলনা বিভাগ

    করোনাভাইরাসের সংক্রমণে বিপর্যস্ত খুলনা বিভাগ। কোভিড-১৯ বিশেষায়িত দুটি হাসপাতালে শয্যা সংকট প্রতিদিন তীব্র হচ্ছে। অপর্যাপ্ত ডাক্তার ও নার্স নিয়েই চলছে হাসপাতালগুলো।

  • ভয়াবহ কোভিড-১৯: পরিস্থিতি সামলাতে বেসামাল সরকার?

    আবারো কোভিড-১৯ পরিস্থিতির অবনতির পর সরকার নড়েচড়ে বসেছে। যেখানে ঢাকায় ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণের প্রমাণ অন্তত এক মাস আগেই পাওয়া গিয়েছিল, সেখানে গত মঙ্গলবার এসে ঢাকার পার্শ্ববর্তী সাতটি জেলার সঙ্গে যোগাযোগ নিয়ন্ত্রণ করার নির্দেশনা আসে। কেন বার বার পরিস্থিতি খারাপের দিকে যাওয়ার পর সরকারের কর্মযজ্ঞ দেখা যায়? এ ধরনের ঢিলেঢালা ব্যবস্থাপনা করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে কতটুকু কার্যকর হবে?

  • আবু ত্ব-হা ‘গুম’ হয়েছিলেন, না অন্য কিছু?

    আবু ত্ব-হা মোহাম্মদ আদনানের নিখোঁজ রহস্য এবং ফিরে আসা নিয়ে ধোঁয়াশা এখনো কাটেনি। তিনি নিখোঁজ হওয়ার আট দিন পর ফিরে এলে পুলিশ জানায়, এসময় তিনি এক বন্ধুর বাসায় লুকিয়ে ছিলেন। কেন নিখোঁজ ছিলেন আবু ত্ব-হা? কেউ কি আসলেই জানতো না তার অবস্থান?

  • সংক্রমণ ঠেকাতে বিচ্ছিন্ন ঢাকা?

    করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে রাজধানীকে কার্যত বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে। ঢাকার আশপাশের সাত জেলায় শুরু হয়েছে কঠোর বিধিনিষেধ, বন্ধ রাখা হয়েছে দূরপাল্লার বাস।

  • কী থাকছে দেশের প্রথম পাতালরেলে?

    দেশের প্রথম পাতালরেলের কাজ শুরু হবে ২০২২ সালের মার্চ থেকে, জানিয়েছে ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।

  • বাংলাদেশে করোনার তৃতীয় ঢেউ কি আসন্ন?

    সারাদেশে ছড়িয়ে পড়ছে করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্ট। এই মাসের শুরুর দিকেও শনাক্তের হার ছিল ১০ শতাংশের নিচে, আর এখন তা ১৯ শতাংশের বেশি।

  • ইন্টারনেটে নারীদের হয়রানির শেষ কোথায়?

    সামাজিক যোগাযোগ মাধ্যমে নারীদের প্রতি অশোভন আচরণ, ব্লাকমেইলের মতো ঘৃণ্য অপরাধ বেড়েই চলেছে। ভুক্তভোগীদের অনেকেই সামাজিক অসম্মানের ভয়ে পুলিশের কাছে অভিযোগ করতে চান না। অভিযোগ করে প্রতিকার না পাওয়ার ঘটনাও বিরল নয়। এই অবস্থায় সাইবার বুলিং ঠেকানোর উপায় কী?

  • স্যানিটেশন কর্মীদের দুর্ভোগ দূর হবে কবে?

    স্যানিটেশন কর্মী- নিম্ন আয়ের নিগৃহীত পেশার এই মানুষেরা শহর এবং সেখানকার বাসিন্দাদের আবর্জনা পরিষ্কার করেন। ম্যানহোলের বিষাক্ত গহ্বরে ঢুকে ময়লার জট খুলে, মৃত্যু ঝুঁকি মেনে নিয়ে সেপটিক ট্যাঙ্কের দম বন্ধ করা পরিবেশে কাজ করা, ময়লার স্তূপের রোগ-জীবাণুর মধ্যে কঠোর পরিশ্রম করে তারা শহরকে বাসযোগ্য রাখেন। কিন্তু, তাদের স্বাস্থ্যের কথা কেউ কি ভাবে কখনো?

  • পুলিশের ভুলে ১২ বছরের শিশুর ঘাড়ে ছোট ভাই হত্যার দায়

    ২০১৫ সাল থেকে ছোট ভাইকে হত্যার দায় নিয়ে ঘুরতে হচ্ছে ১২ বছর বয়সী বড় ভাইকে। সে বছর ২৫ আগস্ট বগুড়ার কাটাখালি গ্রামের একটি পাটখেত থেকে উদ্ধার করা হয় মহিদুল ইসলামের ছেলে সোহাগের মরদেহ। এরপর জিজ্ঞাসাবাদের কথা বলে পুলিশ বাড়ি থেকে ধরে নিয়ে যায় বড় ভাই সৌরভকে। জোর করে হত্যার স্বীকারোক্তিও নেওয়া হয়।

  • ইছামতি ফিরতে পারবে আগের চেহারায়?

    পদ্মা এবং ইছামতির সংযোগস্থলে নদীর পানির বদলে চোখে পড়বে ইটভাটা, বসতবাড়ি আর দিগন্ত জোড়া ফসলের খেত। একসময় এই নদীতে বজরায় চড়ে কবিগুরু শিলাইদহ থেকে যেতেন শাহজাদপুরের কুঠিবাড়িতে। পাবনার এই অংশে ইছামতির পানির উৎস পদ্মা বেদখলে মৃত প্রায়। যার প্রভাবে স্রোতস্বিনী ইছামতি এখন মরা খাল।

  • কবে খুলবে স্কুল-কলেজ?

    করোনার কারণে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান ১৫ মাস ধরে বন্ধ। দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশই একমাত্র দেশ যেখানে শিক্ষার্থীরা এত দীর্ঘ সময় বাড়িতে কাটাচ্ছে। টিভি, অনলাইন বা রেডিওর মাধ্যমে কোথাও কোথাও শিক্ষা কার্যক্রম শুরু হলেও, দরিদ্র এবং দেশের প্রত্যন্ত অঞ্চলের শিক্ষার্থীরা শিক্ষার অধিকার থেকে বঞ্চিত থেকে যাচ্ছে।

  • টিকা সংগ্রহে অসহায় সরকার

    ভারত থেকে করোনার টিকা আসা বন্ধ হয়ে যাওয়ার পর দেশে গণটিকাদান কর্মসূচি থমকে গিয়েছিল। এরপর চীন থেকে দুই ধাপে ১১ লাখ ডোজ টিকা আসায় মানুষের মধ্যে আবার টিকা পাওয়ার আশা তৈরি হয়েছে। কিন্তু এই স্বল্প সংখ্যক টিকা দিয়ে কি সংক্রমণের ঊর্ধ্বগতি ঠেকানো যাবে?

  • ঢাকাকে বসবাসের অযোগ্য বলা হচ্ছে কেন?

    পৃথিবীতে বাসযোগ্য বিভিন্ন শহর নিয়ে যুক্তরাজ্যভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ইকোনমিক ইন্টেলিজেন্স ইউনিট প্রতি বছর একটি তালিকা প্রকাশ করে। তাদের এবারের র‍্যাঙ্কিংয়ে বিশ্বের ১৪০টি শহরের মধ্যে ঢাকা নিচ থেকে চতুর্থ স্থানে আছে।

  • কিসের ব্যর্থতায় সীমান্ত এলাকায় নিয়ন্ত্রণের বাইরে করোনা?

    সীমান্তবর্তী অন্তত ২২টি জেলায় করোনা শনাক্তের হার এখন ২০ শতাংশ বা তার চেয়ে বেশি। রাজশাহী ও খুলনা বিভাগের অনেকগুলো জেলার শনাক্তের হার ৩০, ৪০ এমনকি ৫০ শতাংশ পার হয়ে যাচ্ছে। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে নতুন ওয়ার্ড খোলার সঙ্গে সঙ্গে রোগী দিয়ে পূর্ণ হয়ে যাচ্ছে। আবার খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে শয্যার অভাবে চিকিৎসা না পেয়ে ফিরে যেতে হচ্ছে বহু রোগীকে।

  • সাকিবের আচরণ কতটুকু যৌক্তিক?

    এই বিভক্তি কতখানি যৌক্তিক? ঘরোয়া ক্রিকেটে আম্পায়ারদের বিরুদ্ধে অভিযোগের সঙ্গে সাকিবের নজিরবিহীন আচরণের যোগসূত্র আছে কি? এ ঘটনায় তাকে কেমন মূল্য দিতে হতে পারে?

  • বাংলাদেশের রেল প্রকল্প থেকে মুখ ফিরিয়ে নিলো চীন

    বাংলাদেশ রেলওয়ের জয়দেবপুর-ঈশ্বরদী ও আখাউড়া-সিলেট এই দুটি সেকশনের উন্নয়ন প্রকল্পের কাজ থমকে গেছে।

  • প্রধানমন্ত্রী উদ্বোধন করলেন ৫০টি মডেল মসজিদ

    প্রধানমন্ত্রী আজ ভিডিও কনফেরেন্সের মাধ্যমে সারাদেশে ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করেন। ২০১৭ সালে আট হাজার ৭২২ কোটি টাকার তহবিল নিয়ে সারাদেশে ৫৬০টি মডেল মসজিদ ও সাংস্কৃতিক কেন্দ্র নির্মানের উদ্যোগ নেয় সরকার। সেগুলোর মধ্যে প্রথম ৫০টি আজ জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হল। তেমন একটি মসজিদ দেখতে দ্য ডেইলি স্টার রিপোর্টার গিয়েছিলেন সাভার উপজেলায়। এসব নিয়ে আজকের স্টার নিউজবাইটস।

  • টিআইবির প্রতিবেদনে স্বাস্থ্যখাতের অনিয়ম-দুর্নীতি

    ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) গত ৮ মার্চ বাংলাদেশে করোনার টিকা আমদানি ও ব্যবস্থাপনা নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। করোনা মোকাবিলায়, বিশেষ করে টিকা ব্যবস্থাপনায় বিভিন্ন অনিয়ম, অদক্ষতা ও দুর্নীতির কথা উঠে এসেছে এই রিপোর্টে।

  • টিকটকে পাচারকারীদের ফাঁদে পড়া এক তরুণীর কথা

    সোশ্যাল মিডিয়া অ্যাপ টিকটকে মানবপাচারকারীদের জাল বিস্তারের কথা জানা গেল ভারতে এক নারীকে নির্যাতনের ভিডিও সামনে আসার পর। টিকটকার থেকে বিলাসী জীবনের প্রলোভন দেখিয়ে ভারতসহ বিভিন্ন দেশে নারী পাচারকারী সংঘবদ্ধ চক্রের সন্ধান পেয়েছে আইন শৃঙ্খলা বাহিনী।

  • কী আছে কিশোরের মেডিকেল রিপোর্টে?

    দীর্ঘ ১০ মাস কারাগারে থাকার পর গত ৪ মার্চ মুক্তি পান কার্টুনিস্ট আহমেদ কবির কিশোর। আইনশৃঙ্খলা বাহিনীর হাতে আটক হওয়ার পর তার ওপর চলা ভয়াবহ নির্যাতনের কথা মুক্তি পাওয়ার পরই জানিয়েছিলেন তিনি। তার দাবি যাচাই করতে আদালতের নির্দেশে একটি মেডিকেল বোর্ড গঠন করা হয়। কী আছে মেডিকেল বোর্ডের সেই রিপোর্টে?

  • চতুর্থবারের আগুনে সব হারালেন স্বপ্না

    মহাখালীর সাততলা বাউন্ডারি বস্তির বাইরে দাঁড়িয়ে চিৎকার করে কাঁদছিলেন এক নারী। মাঝে-মধ্যে বস্তির ভেতরে তার পোড়া ঘরের কাছে যাওয়ার চেষ্টা করছিলেন। কিন্তু, যেতে পারছিলেন না। তার বিলাপ ভারাক্রান্ত করে তুলেছিল চারপাশ।

  • দেশে করোনার ভারতীয় ভ্যারিয়েন্টের সংক্রমণ বাড়ছে

    সম্প্রতি এক গবেষণায় দেশে করোনা আক্রান্তদের ৮০ ভাগ নমুনায় ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্ট পাওয়া গেছে। অন্যদিকে, সীমান্তবর্তী বেশ কয়েকটি জেলায় দৈনিক শনাক্তের সংখ্যা বেড়েই চলেছে।

  • প্রশাসনের নিষ্ক্রিয়তা, বাঁধ নির্মাণে স্থানীয়দের ঢল

    সাইক্লোন ইয়াসের প্রভাবে খুলনার কয়রা উপজেলায় বাঁধ ভেঙে পানিবন্দি হয়ে পড়েছেন হাজারো মানুষ। এ বাঁধগুলো সরকারের পুনর্নির্মাণ করার কথা থাকলেও তা করতে হচ্ছে সাধারণ মানুষকে। এ নিয়ে ক্ষোভের জের ধরে প্রতিবাদের মুখেও পড়েছিলেন সেখানকার স্থানীয় সংসদ সদস্য।

  • টিকটক ব্যবহার করে নারী পাচার যেভাবে

    ভারতের ব্যাঙ্গালুরুতে নারী নির্যাতনের একটি ভিডিও ভাইরাল হওয়ার পর বাংলাদেশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী একটি সংঘবদ্ধ নারী পাচারকারী চক্রের সন্ধান পায়। টিকটক অ্যাপের মাধ্যমে নারীদের আকৃষ্ট করে তারা ভারতে পাচার করছিল।

  • বাজেটের কার্টুন ২০২১-২২

    বাজেট নিয়ে প্রতি বছরের মতো এ বছরও দ্য ডেইলি স্টার পত্রিকায় ছাপা হয়েছে কিছু কার্টুন।

  • বাজেটের বাইরের মানুষের ঘরের বাজেট

    করোনা মহামারির মধ্যে ঘোষিত হয়েছে সরকারের দ্বিতীয় বাজেট। নতুন বাজেটে সামাজিক নিরাপত্তা খাতে এক লাখ সাত হাজার ৬১৪ কোটি টাকা বরাদ্দ হয়েছে। কিন্তু, নতুন গরিব হয়েছেন যারা, সেসব মানুষদের জন্য সেখানে দৃশ্যমান কোনো বরাদ্দ রাখা হয়নি।

  • সাধারণ মানুষের বাজেট ভাবনা

    ২০২১-২২ অর্থবছরের বাজেট দেশের সব নাগরিকের আগামী বছরের অর্থনৈতিক ভবিষ্যৎ নির্ধারণ করবে। কিন্তু যাদের জন্য এ বাজেট, সেই সাধারণ মানুষ বাজেট নিয়ে কী ভাবছেন?

  • সীমান্তবর্তী জেলায় বেড়েই চলেছে করোনা রোগী

    চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ, রাজশাহী, নাটোর, কুষ্টিয়া, যশোর, খুলনা ও সাতক্ষীরা- সীমান্তবর্তী এই আট জেলায় কোভিড-১৯ পরিস্থিতির হঠাৎ অবনতি হচ্ছে। চাঁপাইনবাবগঞ্জ ও যশোরে দ্রুত ছড়িয়ে পড়া ভারতীয় ভ্যারিয়েন্টের স্থানীয় সংক্রমণের খবরও পাওয়া যাচ্ছে।

  • যেভাবে বাংলাদেশে আসছে এলএসডি

    সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রের মৃত্যুর পর উঠে এসেছে এলএসডি মাদকের নাম। এলএসডি ইতোমধ্যে দেশে বিস্তার করেছে এবং এর টার্গেট মূলত যুব সমাজ, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা।

Top